২০২৪ সালে বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার নিয়ম

২০২৪ সালে বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার নিয়ম। বাংলাদেশ হতে পর্তুগালে যাওয়ার জন্য তিনটি পদ্ধতি অবলম্বন করা যায়। সেই তিনটি পদ্ধতি কি কি? এবং কোন কোন পদ্ধতিতে সহজে যাওয়া যায় এই সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে দেওয়া হলো। এছাড়াও কোন পদ্ধতিতে যেতে কত টাকা খরচ হতে পারে তার একটি সাধারণ ধারণা দেওয়া হলো।

বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার নিয়ম

বাংলাদেশ থেকে পর্তুগালে যেতে একজন নাগরিক তিনটি পদ্ধতি অবলম্বন করতে পারে। এই পদ্ধতি গুলো হচ্ছে সম্পূর্ণ বৈধ এবং বাংলাদেশ সরকারের অনুমোদিত পদ্ধতি।

শিক্ষার উদ্দেশ্যে

যেহেতু পর্তুগাল ইউরোপের একটি স্বনামধন্য দেশ । অর্থনৈতিকভাবে স্বাবলম্বী এবং উচ্চ শিক্ষার দেশ । সেহেতু বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী  উচ্চ শিক্ষার আশায় ইউরোপের এই দেশে ভ্রমন করে । তবে শিক্ষার উদ্দেশ্যে পর্তুগালে যেতে হলে একজন শিক্ষার্থীকে চার থেকে পাঁচ লক্ষ টাকা খরচ করতে হবে ।

ভ্রমণের উদ্দেশ্যে

ভ্রমণের উদ্দেশ্যে যে কোন ব্যক্তি বাংলাদেশ থেকে পর্তুগালে যেতে পারে । তবে এক্ষেত্রে অবশ্যই সেই প্রার্থীর বৈধ পাসপোর্ট থাকতে হবে । কেননা বৈধ পাসপোর্ট ছাড়া ভ্রমণ করা যাবে না । তাই যদি কোন গ্রাহকের বৈধ পাসপোর্ট থাকে  তাহলে সে গ্রাহক তার চাহিদা অনুসারে পর্তুগালের যেকোনো অঞ্চলে ভ্রমণ করতে পারবে । মনে রাখতে হবে ভ্রমণ ভিসার মেয়াদ 90 দিন । এবং ভ্রমণ করার ক্ষেত্রে দুই থেকে তিন লক্ষ টাকা খরচ হবে ।

কাজের উদ্দেশ্যে

বাংলাদেশ থেকে কাজ করার উদ্দেশ্যে পর্তুগাল যাওয়ার দুটি উপায় রয়েছে। একটি হচ্ছে সরকারি উপায়ে অপরটি হচ্ছে বেসরকারি উপায়ে। সরকারি উপায়ে যেতে হলে বৈধ পাসপোর্ট সহ ভিসার জন্য আবেদন করতে হবে। এবং এক্ষেত্রে খরচ হবে 8 থেকে 10 লক্ষ টাকা। এবং বেসরকারি উপায়ে যেতে হলে 12 থেকে 15 লক্ষ টাকা খরচ হবে।

শেষ কথা

এই ওয়েবসাইটে আমরা প্রতিনিয়ত সকল ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি এবং ভিসা পাসপোর্ট সম্পর্কে প্রশ্নের উত্তর প্রকাশ করে থাকি। আজকে মালটা সম্পর্কিত সকল ধরনের তথ্য জানানোর চেষ্টা করেছি। পরবর্তীতে এ ধরনের তথ্য পেতে চাইলে আমাদের সাইট ভিজিট করতে পারেন।

Leave a Comment