২০২৪ সালে আইভরি কোস্ট সম্পর্কে কিছু কথা

২০২৪ সালে আইভরি কোস্ট সম্পর্কে কিছু কথা। পৃথিবীতে অনেকগুলো দেশ রয়েছে। আমরা হয়তো বা প্রতিটি দেশ সম্পর্কে জানতে আগ্রহী। কিন্তু কিভাবে দেশগুলো সম্পর্কে বেসিক কিছু তথ্য জেনে নেওয়া যায় যদি এই কথা ভাবেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়। আজকে আমরা পশ্চিম আফ্রিকার একটি দেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নেওয়ার চেষ্টা করব।

আইভরি কোস্ট সম্পর্কে কিছু কথা

আফ্রিকা মহাদেশের যতগুলো দেশ রয়েছে প্রায় বেশিরভাগ দেশ অর্থনৈতিকভাবে অসচ্ছল । তবে এই মহাদেশের মধ্যে শুধুমাত্র আইভরি কোস্ট অর্থনৈতিকভাবে একটু স্বচ্ছ। এই দেশের অর্থনৈতিক অবস্থা ধীরে ধীরে অন্যদের দিকে চলে যাচ্ছে। এই দেশ সম্পর্কে অজানা কিছু তথ্য এখানে দেওয়া হল। এই তথ্যগুলো জানলে খুব সহজে এ দেশ সম্পর্কে সিদ্ধান্ত নিতে সহজ হবে।

আইভরি কোস্ট ভিসা ২০২৪

অর্থনৈতিকভাবে অসচ্ছল হওয়ার কারণে এই দেশে তেমন বাইরের দেশ থেকে কাজের শ্রমিক নেওয়া হয় না। কেননা তারা নিজেরাই বাইরের দেশে কাজের উদ্দেশ্যে যায়। অর্থনৈতিকভাবে অসচ্ছল। তাদের মুদ্রা মান খুব কম থাকার কারণেই অন্য কোন দেশ থেকে এই দেশে মানুষ কাজের উদ্দেশ্যে আসে না।

এই দেশে শিল্প কারখানার পরিমাণ খুবই কম। যার ফলে অর্থনৈতিকভাবে এরা এগিয়ে যেতে পারছে না।  তবে আপনি চাইলে এই দেশে ভ্রমণ ভিসার জন্য যেতে পারেন। বাংলাদেশের অনেক পর্যটক রয়েছে যারা এই দেশে ইতিমধ্যে ভ্রমণ করেছে।  চাইলে আপনি এই দেশে ভ্রমণ করতে পারেন।

আইভরি কোস্টের মুদ্রার নাম কি?

আইভরি কোস্ট এর মুদ্রার নাম হলো ফ্রাংক। এদেশের টাকার মানের সাথে বাংলাদেশের টাকার খবর মিল রয়েছে।  কেননা বাংলাদেশি টাকার মধ্যে তাদের টাকার কোন পার্থক্য নেই।  বাংলাদেশের এক টাকা সমান আইভরি কোস্ট এর ১ টাকা।   বাংলা দেশের ১০০ টাকা সমান আইভরি কোস্ট এর ১০০ টাকা।  বাংলাদেশের এক হাজার টাকা সমান আইভরিকোয়েস্ট এর ১০০০ টাকা।

নিচের তালিকাটি দেখলে আপনারা সঠিকভাবে বুঝতে পারবেন যে বাংলাদেশি টাকার সাথে তাদের কতটা মিল রয়েছে।   অর্থাৎ আইভরিকোয়েস্ট এর টাকার মান এবং বাংলাদেশের টাকার মান সমান।

আইভরি কোস্ট ধর্ম

কোত দিভোয়ার বা আইভরি কোস্টে ইসলাম বৃহত্তম ধর্ম। ২০১৭ সালের পিউ রিসার্চ সেন্টারের তথ্য মতে কোত দিভোয়ারে ১১,২৬,৫৭৮৯ মুসলিম বসবাস করে, যা আইভরিকোস্টের মোট জনসংখ্যার প্রায় ৪৩%। বেশিরভাগ আইভোরিয়ান মুসলিমই সুন্নি এবং তারা ইসলামি আইনের মালিকি মাজহাব অনুসরণ করেন। এছাড়াও দেশটিতে সুফিবাদের ব্যাপক প্রচার ও প্রভাব রয়েছে।

আইভরি কোস্ট কোন মহাদেশে

আইভরি কোস্ট হচ্ছে পশ্চিম আফ্রিকার একটি দেশ, সমুদ্র সৈকত, রেইনফরেস্ট, বন্যপ্রাণী এবং পর্যটন গ্রামগুলোর জন্য বিখ্যাত।

আইভরি কোস্টের বাংলাদেশ সড়ক

পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের সর্বপশ্চিমের লাইবেরিয়া ও গিনির সীমান্তবর্তী শহর Danane town। শহরটির স্হানীয় কর্তৃপক্ষ বাংলাদেশি শান্তিরক্ষীদের অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০৭ সালে ‘ Bangladesh Road ‘ নামে সেখানকার একটি রাস্তার নামকরণ করে।

আইভরি কষ্টের রাজধানীর নাম কি?

কোত দিভোয়ার (ফরাসি: Côte d’Ivoire কোৎ দিভ়ুয়ার্‌ অর্থাৎ “হস্তিদন্তের উপকূল”) বা আইভরি কোস্ট (ইংরেজি: Ivory Coast আইভরি কোস্ট) পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। এই দেশের রাজধানীর নাম ইয়ামুসুক্রো (অর্থনৈতিক) ও আবিজান (প্রশাসনিক)।

আইভরি কোস্ট কিসের জন্য বিখ্যাত?

পরিচ্ছেদসমূহ আইভরি কোস্ট হচ্ছে পশ্চিম আফ্রিকার একটি দেশ, সমুদ্র সৈকত, রেইনফরেস্ট, বন্যপ্রাণী এবং পর্যটন গ্রামগুলোর জন্য বিখ্যাত

আইভরি কোস্ট এর অপর নাম কি?

কোত দিভোয়ার (ফরাসি: Côte d’Ivoire কোৎ দিভ়ুয়ার্‌ অর্থাৎ “হস্তিদন্তের উপকূল”) বা আইভরি কোস্ট (ইংরেজি: Ivory Coast আইভরি কোস্ট) পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। এই দেশের রাজধানীর নাম ইয়ামুসুক্রো (অর্থনৈতিক) ও আবিজান (প্রশাসনিক)।

আইভরি কোস্ট ধনী নাকি গরিব দেশ?

এটা মধ্যম আয়ের দেশ

আইভরি কোস্ট কোথায় অবস্থিত?

এদেশের অবস্থান আফ্রিকা মহাদেশ

আইভরি কোস্ট কেন রাজধানী স্থানান্তর?

অর্থনৈতিক অসচ্ছলতার কারণে এদেশের রাজধানী স্থানান্তর করা হয়

কোট ডি আইভরি কি একটি ভাল অর্থনীতি আছে?

বর্তমানে এই দেশে ভাল অর্থনীতির দিকে উন্নত হচ্ছে যা পূর্বে ছিল না

আফ্রিকার সবচেয়ে শক্তিশালী অর্থনীতি কোনটি?

আইভরি কোস্টের সীমান্তবর্তী দেশ কোনটি?

ঘানা, মালি,  এবং লিবিয়া হচ্ছে এই দেশের পার্শ্ববর্তী দুইটি দেশ

আইভরি কোস্টে কি কি প্রাকৃতিক সম্পদ আছে?

আইভরি কোস্ট হচ্ছে পশ্চিম আফ্রিকার একটি দেশ, সমুদ্র সৈকত, রেইনফরেস্ট, বন্যপ্রাণী এবং পর্যটন গ্রামগুলোর জন্য বিখ্যাত।

শেষ কথা

আইভরি কোস্ট পশ্চিম আফ্রিকার দেশগুলোর মধ্যে অনেক জনপ্রিয়। উপরে দেশ সম্পর্কে বেশ কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। পরবর্তীতে আরো কোন তথ্য জানার ইচ্ছে থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।

Leave a Comment