পানিতে পড়ে ক্ষতিগ্রস্ত হওয়া আইফোন কীভাবে ঠিক করবেন? – সহজ পদ্ধতি

পানিতে পড়ে ক্ষতিগ্রস্ত হওয়া আইফোন কীভাবে ঠিক করবেন? – সহজ পদ্ধতি

স্মার্ট ফোন এখন খুবই সহজ একদম সবার হাতের নাগালে পাওয়া যায়। এন্ড্রোয়েড বা স্মার্ট ফোন যাই বলুন না কেনো এটা এই আধুনিক সময় আপনার কাছে আরো আধুনিক করে দিয়েছে। তাই এই ফোন চাহিদা দিন দিন বেড়েই চলছে। বিভিন্ন কারণে আপনার এই প্রয়োজনীয় স্মার্ট ডিভাইস টি নষ্ট হয়ে যেতে পারে। আজকে আমরা আলোচনা করবো কিভাবে পানিতে পড়ে ক্ষতিগ্রস্ত আইফোনকে ঠিক করবেন।

আপনি যদি আপনার আইফোনকে টয়লেট, বাথরুম, সমুদ্রের পানি বা অন্যান্য তরল দ্রব্যতে রাখেন, তাহলে এটি একটি বিপর্যয় হবে। স্ক্রিন এ দাগ পড়বে। নিচের আর্টিকেল টি পড়ুন তাহলে আপনিও খুব সহজে আপনার ফোনে পানির দ্বারা ক্ষতি হওয়া দূর করতে পারবেন। এবং তাও আবার বাড়িতে বসে হাতের সামান্য কাজ করে। একটি আইফোন বা আইপ্যাডের তরল পদার্থ দ্বারা ক্ষতি হলে এক বছরের সীমিত ওয়ারেন্টি দ্বারা কোম্পানি সার্ভিস দিয়ে থাকে।

আর এই সময় পার হয়ে গেলে আপনাকে নিজের অর্থ ব্যায় করে সমাধান করতে হবে। অতএব, যত তাড়াতাড়ি সম্ভব আপনার ভিজা আইফোন ঠিক করতে হবে। জলের ক্ষতি মেরামত করতে কারোর সাহায্য চাওয়ার পরিবর্তে, আপনি এই আর্টিকেল টি পড়ে খুব সহজ পদ্ধতি ব্যবহার করে আইফোন নিজেই মেরামত করতে পারেন।

পানিতে পড়ে ক্ষতিগ্রস্ত আইফোন মেরামত করার ধাপ সমূহ

  • ধাপঃ ১: আইফোনে পানি দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা কীভাবে নির্বাচন করবেন?
  • ধাপঃ ২: পানি দ্বারা ক্ষতিগ্রস্ত আইফোন কিভাবে মেরামত করবেন?
  • ধাপঃ ৩: পানির দ্বারা ক্ষতিগ্রস্ত ফোন থেকে ডেটা পুনরুদ্ধার করবেন কিভাবে?

ধাপ ১: পানি দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা কীভাবে নির্বাচন করবেন?

আইফোন সিরিজে প্রথম ফোন হিসাবে আইফোন ৭ এবং আইফোন 7 প্লাস অ্যাপল কোম্পানি এর পানি প্রতিরোধী স্মার্ট ফোন ছিল। পরবর্তী সমস্ত মডেলগুলিও বিভিন্ন ডিগ্রীতে পানি বা তরল পদার্থ প্রতিরোধী সিস্টেম ব্যবহার করা হয়ে আসছে। আরও নির্দিষ্টভাবে, iPhone X, iPhone 8, এবং iPhone 8 Plus-কে IP67 রেট দেওয়া হয়েছে, যার মানে তারা ১ মিটার বা প্রায় ৩ ফুট গভীর পর্যন্ত পানি প্রতিরোধী। নতুন iPhone XS মডেলগুলি IP68 রেটযুক্ত করা হয়েছে। যার মানে তারা প্রায় ৩ মিনিটের জন্য মাত্র ৩০ ফুট জলের সংস্পর্শে আসতে পারে। তাই আপনার আইফোন এখনও জলের ক্ষতি থেকে বাঁচতে পারে।

বেশিরভাগ আইফোন এবং আইপ্যাড এ একটি লিকুইড কন্টাক্ট ইন্ডিকেটর (এলসিআই) সহ দেয়া থাকে। যেটি তখনি সক্রিয় হয় যখন আইফোন পানিতে বা তরলযুক্ত পদাৰ্থতে পড়ে যায়। অনেক ক্ষেত্রে, ডিসপ্লে এলসিআই পর্দা সাদা বা রূপালী রং ধারণ করে। কিন্তু যখন এটি সম্পূর্ণ লাল হয়ে যায়, তখন এর অর্থ হল আপনার আইফোন পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। এবং অবিলম্বে যত দ্রুত সম্ভব মেরামতের প্রয়োজন।

এছাড়াও, আপনার আইফোনের জলের ক্ষতি হয়েছে কিনা তা দেখতে আপনি একটি ভেজা আইফোনের এলসিআই পরীক্ষা করতে পারেন। তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল লাল তরল যোগাযোগ সূচকটি খুঁজে বের করা। এবং এটি হলে বুজতে হবে আপনার ফোনে তরল পদার্থ দ্বারা ক্ষতিগ্রস্ত।

 

আইফোন 4/4S/3GS মডেল এর ফোন গুলি পরীক্ষা করার জন্য, লাল জলের যোগাযোগ সূচকগুলি বিভিন্ন জায়গায় থাকে। তবে হেডফোন জ্যাক এবং চার্জিং পোর্ট এর জায়গায় বেশি অবস্থান করে।

 

ধাপঃ ২: পানি দ্বারা ক্ষতিগ্রস্ত আইফোন কিভাবে মেরামত করবেন?

একটা সময় স্মার্টফোনে পানি দ্বারা ক্ষতি হবে আর ঠিক করা যেত না কিন্তু এখন সময় এসেছে পানির ক্ষতিগ্রস্ত আইফোন ঠিক করার। আইফোনের পানির ক্ষতির চেষ্টা এবং ঠিক করতে আপনি যা করতে পারেন তা এখানে বর্ণনা করা হলো।

  1. তরল পদার্থে পড়ে যাওয়া ফোন টির সুইচ অফ করা।

স্মার্ট ফোন তরল পদাৰ্থতে পড়ে গেলে সবার আগে কাজ হবে এটির সুইচ বন্ধ করা। ক্ষতিগ্রস্ত আইফোন যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করুন। মনে রাখবেন এটি খুলবেন না। অন্যথায়, এটি জলের ক্ষতির কারণে আইফোনের জন্য আরও বেশি সমস্যা তৈরি করতে পারে।

 

2. সিমকার্ড এবং মেমরি কার্ড সরিয়ে নেয়া।

মোবাইল ফোন বন্ধ করার পর যত দ্রুত সম্ভব ফোন থেকে সিম কার্ড এবং মেমরি কার্ড সরিয়ে ফেলা। কেননা পানি দ্বারা এগুলা নষ্ট হতে পারে। তাই তরল পানি স্মার্ট ফোন পড়লে সবার আগে এগুলার খুলে নিতে হবে।

 

3. যে সমস্ত জায়গাতে পানি লেগে আছে সেগুলো মুছে ফেলা।

ফোন লেগে থাকা পানি পরিষ্কার করতে আপনাকে নরম কাপড় অথবা টিসু নিতে হবে। এর পর আলতো করে এবং সাবধানে অতিরিক্ত জল শুষে নিতে হবে। খুব ভালো ভাবে চার্জিং পোর্ট এবং হেডফোন জ্যাক থেকে জল শুকাতে হবে। এই পানি শুকানোর জন্যে আপনি একটি Q-টিপ বা অন্যান্য ছোট তুলো ব্যবহার করতে পারেন। জল-ক্ষতিগ্রস্ত আইফোনটি মোছার প্রক্রিয়া চলাকালীন স্থির রাখা হলে ভাল হবে।

 

4 .আইফোনের তরল পানি মুছেফেলার পর একটি শুকনো জায়গায় রাখুন

আপনি গুলো মুছার পর আইফোনটিকে একটি নরম, উষ্ণ জায়গায় রেখে দেয়া হলো জলের ক্ষতি থেকে আইফোন মেরামত করার একটি দুর্দান্ত উপায়। অতিরিক্ত পানি শুকাতে চালের ব্যাগের সাহায্য নিতে পারেন। বাগে ভোরে সূর্যের আলোতে দিতে পারেন। ভেজা আইফোন সরাসরি সূর্যালোকের সংস্পর্শে আসা উচিত নয়। কেননা এটি সূর্যের সরাসরি আলো পেলে অতিরিক্ত গরম হবে এবং অন্যান্য সম্পর্কিত সমস্যা সৃষ্টি করবে। তাই আপনার আইফোনকে সরাসরি সূর্যালোকের নিচে রাখবেন না।

পানিতে পড়ে যাওয়ার পর আপনার আইফোনকে অন্তত ৪৮ ঘণ্টা বাগে ভোরে শুকাতে দিন। এর পরে, এর এলসিআই লাইট ঠিক আছে কিনা তা দুবার চেক করুন। কেননা পানিতে এটা নষ্ট হইলো কিনা যা যাচাই করে তো দরকার। আপনার যদি কিছু সিলিকন কেস থাকে, তাহলে আপনি একটি ক্ষতিগ্রস্ত আইফোন আগের চেয়ে সহজে মেরামত করতে পারেন।

পানি পরিষ্কার এবং রোদে শুকানোর পরে আপনার আইফোন চালু না হলে কি করবেন?

এই অবস্থায় আপনার করণীয় হলো আশেপাশের কোনো সার্ভিস সেন্টার এ নিয়ে সমাধান করা। অথবা নিতে ভালো ভাবে ড্রাই ওয়াশ করা। কেননা না পানিতে পড়লে ভালো করে ড্রাই ওয়াশ করলেই আপনার ফোন আগের মতো হয়ে যাবে।

ধাপঃ ৩: পানির দ্বারা ক্ষতিগ্রস্ত ফোন থেকে ডেটা পুনরুদ্ধার করবেন কিভাবে?

ডাটা রিকভার করার জন্য কয়েকটা ধাপ অনুসরণ করতে হবে। চলুন নিচের ধাপ গুলি সম্পর্কে আলোচনা করি।

১. আইফোন ডেটা রিকভারি শুরু করা

আইফোন ডেটা রিকভারি প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি চালু করুন এবং একটি USB কেবল ব্যবহার করে আপনার কম্পিউটারে আপনার iPhone সংযোগ করুন৷ তারপর, আপনি ডিফল্ট “iOS ডিভাইস থেকে পুনরুদ্ধার” মোড পাবেন। নিচের চিত্রের মতো করে করতে পারেন।

 

২. সংযুক্ত আইফোন স্ক্যান করুন

নিচের চিত্রের মতো করে স্টার্ট স্ক্যান অপশন এ ক্লিক করে দিন।

 

৩. আইফোন থেকে কম্পিউটারে নিরাপদে ডেটা পুনরুদ্ধার করুন

এই বার আপনি আপনার সমস্ত ফাইল গুলি প্রদর্শিত হওয়া দেখতে পারবেন৷ যেকোনো iOS ডেটা নির্বাচন করুন এবং একটি বিস্তারিত পূর্বরূপ নিন। আপনি যদি কেবল মুছে ফেলা আইফোন ফাইলগুলি অ্যাক্সেস করতে চান তবে “শুধু মুছে ফেলা আইটেমগুলি দেখান” চালু করুন। “পুনরুদ্ধার করুন” বোতাম টিপুন এবং তারপরে ডেটা ক্ষতি ছাড়াই আপনার কম্পিউটারে সেই ডেটাগুলি রপ্তানি করতে গন্তব্য ফোল্ডার সেট করুন৷

যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, এই শক্তিশালী জল-ক্ষতিগ্রস্ত আইফোন ডেটা পুনরুদ্ধারের সরঞ্জামটি আপনাকে আইক্লাউড বা আইটিউনস ব্যাকআপ থেকে হারিয়ে যাওয়া iOS ডেটা অ্যাক্সেস করতে সক্ষম করে। এই ক্ষেত্রে, এমনকি আপনার আইফোন সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে গেলেও, আপনার সমস্ত মূল্যবান ডেটা এখনও সহজেই পুনরুদ্ধার করা যেতে পারে।

একটি নষ্ট হয়ে যাওয়া আইফোন মেরামত করার পরে এবং হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করার পরে, আপনি যথারীতি আপনার আইফোন ব্যবহার করতে পারেন। আইওএস সিস্টেম পুনরুদ্ধার বা আইফোন ডেটা পুনরুদ্ধার করার পরে যদি আপনার আইফোন চালু না হয় বা ফ্লিকার না হয়, তাহলে আপনার নিকটস্থ Apple মেরামতের দোকানে যান। এই ছিলো আমাদের আজকের টিপস যা হয়তোবা আপনার কাজে লাগে পারে যদি কাজে লাগে তাহলে আমাদের পরবর্তী আর্টিকেল টি পরে পারেন। ধন্যবাদ।

Leave a Comment