মোবাইল স্ক্রীনের ত্রুটিপূর্ণ পিক্সেল কীভাবে ঠিক করবেন?

মোবাইল স্ক্রীনের ত্রুটিপূর্ণ পিক্সেল কীভাবে ঠিক করবেন? আমরা জানি, এলসিডি প্যানেলের উৎপাদন ত্রুটির কারণে,  এই সমস্যা হয়ে থাকে। এলসিডি স্ক্রীনে অনেকগুলি বিন্দু রয়েছে এবং প্রতিটি বিন্দু RGB তিনটি প্রাথমিক রঙের পিক্সেল দ্বারা গঠিত যা ক্রমাগত রং এবং চিত্র গঠনে পরিবর্তিত হয়।

যার ফলে আমরা একটি ডিসপ্লে তে বিভিন্ন ধরনের আলোক সঞ্চালন দেখতে পাই।  প্রাথমিক তিনটি রং সকল ধরনের ডিসপ্লে কালার গুলো কে গঠন করে থাকে এই পিক্সেল সিস্টেম।  আর কোনো কারণে এটি নষ্ট হয়ে গেলে ডিসপ্লেতে দেখা যায় না। 

যখন এই সমস্যাটি দেখা দেয় তখন ডিসপ্লের কোন রঙের পরিবর্তন করতে পারবেন না।  তখনি আপনার বুঝতে, ত্রুটিপূর্ণ পিক্সেল তৈরি হয়ে গেছে। সাধারণত কয়েক ধরনের ডেড পিক্সেল থাকে। যদি এটি একটি রঙিন উজ্জ্বল স্পট হয়, তাহলে এর অর্থ হল সেই বিন্দুতে পিক্সেলগুলি আটকে আছে এবং আমরা এই ধরনের মৃত পিক্সেলগুলি মেরামত করতে পারি।

চলুন তাহলে আর্টিকেল এর মাধ্যমে আমরা জানার চেষ্টা করি কিভাবে এডিট পিকচার সমস্যাটির সমাধান করা যায়।  এটি একটি স্বাভাবিক সমস্যাটি সমাধান করার জন্য সাধারণ কিছু নিয়ম দেখলেই আপনি ঘরে বসে আপনার সমস্যাটি সমাধান করে নিতে পারবেন।  তাই চলুন আর দেরি না করে নিচের  ট্রিক গুলো ফলো করি।

আরো দেখুন- Oppo Reno 7 Lite 5G কী কী বৈশিষ্ট্য রয়েছে

মোবাইল স্ক্রীনের ডেড পিক্সেল কিভাবে ঠিক করবেন

ডেড পিক্সেল ঠিক করার বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে।  কিন্তু তার মধ্যে থেকে আজকে আমরা গুরুত্বপূর্ণ তিনটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করব।  যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ডেড পিক্সেল সমস্যাটির সমাধান করে নিতে পারবেন।  বহুল প্রচলিত একটি পদ্ধতি আজকে আমরা আপনাদের সামনে বর্ণনা দিতে যাচ্ছি।  নিচে তিনটি  পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

 পদ্ধতি ১ – নিদৃষ্ট অ্যাপ্লিকেশন ডেড পিক্সেল সমস্যা-

ধাপ ১-  ডেড পিক্সেল সমস্যা প্রধানত কালারের সাথে সম্পর্কযুক্ত।  অর্থাৎ এই সমস্যা হওয়ার শুরুতে আপনাকে দেখে নিতে হবে সমস্যাটি কোথায় হয়েছে।  এটি কি নির্দিষ্ট কোনো একটি অ্যাপ্লিকেশনের জন্য হয়েছে?  নাকি সম্পূর্ণ মোবাইল অথবা ট্যাবলেটে হয়েছে।  এটি চেক করার জন্য আপনার প্রয়োজন পড়বে অ্যাপ্লিকেশনগুলো।

অর্থাৎ যে এপ্লিকেশনের দেখা যায় সেই অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন।  এবং অ্যাপ্লিকেশনটি আপডেট করার চেষ্টা করুন।  অথবা অ্যাপ্লিকেশন থেকে ডিলিট করে দিন।  তাহলে আপনার সমস্যাটির সমাধান হয়ে যাবে।

ধাপ ২-  মোবাইল ফোন রিস্টার্ট দেওয়া-

এ ধাপে আপনার মোবাইল ফোন থেকে সিম্প্লে রিস্টার্ট করতে হবে।  এটি করার জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোনের পাওয়ার বাটন 30 সেকেন্ড সময় পর্যন্ত চেপে ধরে রাখতে হবে।  তারপর একটি উইন্ডো ওপেন হবে সেখান থেকে রেস্টার্ট অথবা  রিবুট অপশনটি নির্বাচন করতে হবে।

এবার  নিশ্চিত রিস্টার্ট অপশন এ ক্লিক করলে  অটোমেটিক্যালি আপনার স্মার্ট ফোন দিয়ে রিস্টার্ট হয়ে পুনরায় চালু হয়ে যাবে। এবং তারপর আপনার এই ডেড পিক্সেল সমস্যাটি সমাধান হতে পারে।

পদ্ধতি ২ পিক্সেল ফিক্সিং অ্যাপ ব্যবহার করে

এই স্টেপে আমরা একটি এপ্লিকেশন সফটওয়্যার মাধ্যমে ডেড পিক্সেল সমস্যাটির সমাধান দেওয়ার চেষ্টা করব। একটি পিক্সেল ফিক্সিং অ্যাপ ব্যবহার   করে কিভাবে খুব সহজেই  ডেড পিক্সেল সমস্যাটির সমাধান আনা যায় এটি  জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

প্রথম ধাপ – শুরুতে “Google Play Store”  চলে যান।

দ্বিতীয় ধাপ – এবং সার্চ বারে সার্চ করুন “Dead Pixel

তৃতীয় ধাপ – ডেড পিক্সেল টেস্ট এবং ফিক্সট সফটওয়্যার টি নির্বাচন করুন।

চতুর্থ ধাপ – এপ্লিকেশন সফটওয়্যার টি ইন্সটল করুন।

পঞ্চম ধাপ – সফটওয়্যারটি ওপেন করার পর ডেড পিক্সেল অপশনটি নির্বাচন করুন।

ষষ্ঠ ধাপ – ফিক্সড ডেড পিক্সেল অপশনটি নির্বাচন করুন।

এভাবে করে আপনি আপনার ডেট পিকচার গুলি সমাধান করে নিতে পারেন। ধন্যবাদ এতক্ষণ ধরে আমাদের এই টেক রিলেটেড  আর্টিকেলটি পড়ার জন্য।

প্রতিনিয়ত এ ধরনের কনটেন্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। কেননা এখানে আমরা প্রতিনিয়ত ও সকল ধরনের টেকনোলজি রিলেটেড আপডেট পাবলিশ করে থাকি। আরও আর্টিকেল পড়তে এখানে ক্লিক করুন Anydeviceunlock.com.

Leave a Comment