আপনার‌ মোবাইলের ডিসপ্লে কি খারাপ হয়ে যাচ্ছে? জেনে নিন এই সমস্যার সমাধান।

মোবাইলের গুরুত্বপূর্ণ অংশের ভিতরে রয়েছে মোবাইলের ক্যামেরা,  মোবাইলের প্রসেসর,  মোবাইলের ram এবং ব্যাটারি সহ আরো একটি গুরুত্বপূর্ণ হল মোবাইলের ডিসপ্লে। তাই প্রতিনিয়ত আপনার মোবাইলটি চেক করা উচিত আপনার মোবাইলে ডিসপ্লে খারাপ হয়ে যাচ্ছে কিনা।  মোবাইলের ডিসপ্লে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় কারণ এটি সম্মুখে থাকে।  যেমন মোবাইলের গেমস খেলতে,  কাউকে  ভিডিও কল করতে,  মোবাইলের স্কিন বা ডিসপ্লে অন্তত গুরুত্বপূর্ণ।   মোবাইলে ডিসপ্লে পছন্দ করে মোবাইল কিনে থাকে, হারিয়ে যাবতীয় কার্যসম্পদ নয় শুধু Phone Display পারফেক্ট হয়।

আর আপনার মোবাইলে ডিসপ্লে যদি সমস্যা হয়ে থাকে এরকম ভুক্তভোগী যদি আপনি হয়ে দেন তাহলে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য অনুরোধ করা হলো। এই আর্টিকেলটির মাঝে আমরা আলোচনা করব মোবাইলের স্ক্রিন বার ডিসপ্লে কিভাবে সুরক্ষিত রাখা যায় সে বিষয়ে।  নেয়া যাক Phone Screen problem কিভাবে সমাধান করা যায়, সেটিকে Screen burn অথবা Screen burn-in বলা হয়।  নিত্য আলোচনায় দেয়া হলো-

 আপনার মোবাইলের Screen burn-in অথবা Ghost image কি?

 আপনার মোবাইল ফ্রেন্ডটি বহুদিন ব্যবহারের ফলে মোবাইলের স্ক্রিনে  কিছু কালো দাগ বা কালো দেখা যায়। যে মোবাইলের স্ক্রিন পাঠিয়ে ডিসপ্লেগুলো অনেক বেশি পরিষ্কার সেই মোবাইলের ডিসপ্লেতে অনেক বেশি ভাবে দেখা যায়।  আর এই সমস্যাকে Screen burn-in অথবা Ghost image বলা হয়।

Screen burn-in অথবা Ghost image  কিভাবে ঠিক করবেন?

Screen burn-in-এর কারণে মোবাইলের ডিসপ্লের কালার পরিবর্তন হয়ে যায় বিভিন্ন রকম কালার হতে পারে কালো সাদা ইত্যাদি।  এগুলোর কারন মূলত মোবাইলে বাইরের কিছু পিকচার টিউবের উপরে আঘাদের কারণে হয়ে থাকে। আবার অনেক সময় ইন্টারনাল বা অভ্যন্তরের কোন ত্রুটির কারণে এই সমস্যা হয়ে থাকে।  আর মোবাইলের এই ডিসপ্লের কালার গুলো কোন সময় পরিবর্তন হয় না যে জায়গায় লেগে থাকে মোবাইলে ডিসপ্লে পরিবর্তন না করা পর্যন্ত ওখানেই থেকে যায়।

মোবাইলের Screen burn-in-এর কারন

এন্ড্রয়েড মোবাইলে বিভিন্ন থিম যদি দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয় তাহলে সেই ফোনের থিমের কালার টিপস গুলোতে লেগে যায় এবং এই সমস্যা হতে পারে।  যে পরিমাণ টেক্সট কালার এবং স্কিন কালার থেকে তার ডিসপ্লেতে থেকে যায়, মোবাইলের ডিসপ্লেতে এমন ছাপেরাতে অবশ্যই একটি সিম বেশিদিন ব্যবহার করবেন না।  আপনার ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ অথবা উইন্ডো ওপেন করার পরেও স্ক্রিনের পিছনের দিকে এই রং  চাপ দেখা যায়,  তাহলে বুঝবেন আপনার ফোনের সেই থিম বা অ্যাপসের আইকন আপনার ফোনে প্রভাবিত করেছে।

চলুন দেখে নেয়া যাক Ghost image এর কারণ

স্ক্রিন ওয়ালপেপারঃ আপনার ফোনে যদি স্ক্রীবার দিন তো সময় দিলে ব্যবহার করা হয় তাহলে এসে স্কিনের বিভিন্ন কালার আপনার ডিসপ্লে তে লেগে যায় এবং খারাপ করে দেয়,  অবশ্যই মোবাইলের স্কিন পেপার কিছুদিন পর পর পরিবর্তন করা উচিত।

ক‍্যালেন্ডারঃ  আপনার মোবাইলে যে ক্যালেন্ডার ব্যবহার করা হয় সেই ক্যালেন্ডার যদি অনেক মাছ ধরে বা দীর্ঘদিন যাবত ব্যবহার করা হয় তাহলে আপনার  মোবাইলের স্ক্রিনে ইফেক্ট পড়তে পারে।

নোটিফিকেশন বারঃ অনেকের মোবাইলে মোবাইল নোটিফিকেশন বার চালু করা থাকে,  আর এই নোটিফিকেশন বার চালু করে থাকার কারণে মোবাইলে কিছু সমস্যা বা মোবাইল স্ক্রিনের উপর ইফেক্ট করতে পারে।

স্ক্রিন টেক্সটঃ  অনেকেই মোবাইলে স্কিন পেপার এসে স্কিনটেক্স ব্যবহার করে থাকেন,  স্ক্রিন টেক্সট আপনার মোবাইলে অনেক ক্ষতি সাধন করতে পারে এবং ডিসপ্লে সমস্যা হতে পারে।

টাইম ওয়াচঃ  আপনার মোবাইলে যদি টাইমও আছে ডিসপ্লের একই জায়গায় দীর্ঘ সময় ধরে অবস্থান করে তাহলে তার ইফেক্ট তার ডিসপ্লেতে পড়বে অবশ্যই।

নেভিগেশন বারঃ  অনেকেই মোবাইলে নেভিগেশন বার ব্যবহার করে থাকেন,  এটি অবশ্যই কিছুদিন পরপর পরিবর্তন করা উচিত না হলে আপনার মোবাইলে ডিসপ্লে দিয়ে অনেক সমস্যা হতে পারে।

Screen burn-in-থেকে বাঁচার উপায় গুলো জেনে নিন?

 প্রথমতঃ  আপনার মোবাইল ফোনটি যদিস্ক্রিন বার্ন-ইন  থেকে বাঁচাতে চান তাহলে,  মোবাইলে ওয়ালপেপার অথবা ব‍্যাকগ্রাউন্ড ইমেজের ব‍্যবহার দীর্ঘ সময়  ব্যবহার করবেন না।

 দ্বিতীয়তঃ আপনার মোবাইল ফোনে যে সকল টুলস ব্যবহার করে থাকেন সেগুলো একই জায়গায় সর্বদা অবস্থান করে,  যার কারণে Ghost image-এর ছাপ ছেড়ে যায়।  তাই আপনি মোবাইল প্রয়োজন বোধের টুলসটি অফ করে রাখুন হয়তোবা দীর্ঘ সময়ের ব্যবহার বন্ধ রাখুন।

 তৃতীয়তঃ  আপনার মোবাইলে যে থিম ব্যবহার করে থাকেন তা অবশ্যই দীর্ঘ সময় থেকে ব্যবহার করবেন না,  যদি থিম ব্যবহার খুব বেশি প্রয়োজন পড়ে তাহলে কিছুদিন পরপর তিনটি চেঞ্জ করে অন্য সিম ব্যবহার করুন।

 চতুর্থ তমঃ অনেকেই মোবাইলের ডিসপ্লে ব্রাইটনেস লেভেল একই পর্যায়ে রাখেন,  এটি কখনোই ঠিক নয় মোবাইলের ব্রাইটনেস সব সময় অটো করে রাখুন অথবা প্রয়োজন বোধে কমানো বাড়ানো করুন।

 পঞ্চম তমঃ  আপনার মোবাইলে ফোনে বেশি ধরনের অ্যাপস আইকন ব্যবহার করা হয়,  আর এই এপ্স এখন দীর্ঘদিন ধরে ব্যবহার করলে, নোটিফিকেশন বার চালু হয়ে থাকে,  সে কারণে আপনার মোবাইলে ডিসপ্লে টিকেট পড়তে থাকে অবশ্যই আপনার মোবাইলের অ্যাপ আইকন গুলো পরিবর্তন করুন।

আশা করি আপনারা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন এবং মোবাইলের ডিসপ্লের বিভিন্ন সমস্যা সমাধান সম্পর্কে আমরা আলোচনা করেছি।  আপনার মোবাইলের বিভিন্ন সমস্যার সমাধান করতে আমাদের ওয়েবসাইটে কোন বক্সে কমেন্ট করতে পারেন।  আর এই আর্টিকেলটির মাঝে মোবাইলের Ghost image থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন ধরনের আলোচনা করেছি তা অবশ্যই পর্যবেক্ষণ করুন।

Leave a Comment