অ্যান্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল নেওয়ার সহজ উপায় জেনে নিন।

আপনার পছন্দ এবং আপনি যে ধরনের ফাইল স্থানান্তর করতে চান তার উপর নির্ভর করে একটি Android ডিভাইস এবং একটি Windows PC এর মধ্যে ফাইল স্থানান্তর করা বিভিন্ন উপায়ে করা যেতে পারে। এই নিবন্ধে, আমরা অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজের মধ্যে ফাইল স্থানান্তরের জন্য সবচেয়ে সাধারণ কিছু পদ্ধতি অন্বেষণ করব।

পদ্ধতি ১: USB কেবল ব্যবহার করে

একটি অ্যান্ড্রয়েড ডিভাইস এবং একটি উইন্ডোজ পিসির মধ্যে ফাইল স্থানান্তর করার সবচেয়ে সহজ উপায় হল একটি USB কেবল ব্যবহার করা৷ একটি USB কেবল ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার পিসিতে সংযুক্ত করুন এবং আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসটিকে চিনতে হবে এবং একটি ফাইল স্থানান্তর উইন্ডো খুলতে হবে। তারপরে আপনি দুটি ডিভাইসের মধ্যে ফাইল টেনে আনতে পারেন। এই পদ্ধতিটি একবারে বড় ফাইল বা একাধিক ফাইল স্থানান্তর করার পাশাপাশি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার পিসিতে গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করার জন্য দুর্দান্ত।

পদ্ধতি ৩: ক্লাউড পরিষেবা মাধ্যমে

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজের মধ্যে ফাইল স্থানান্তরের আরেকটি জনপ্রিয় পদ্ধতি হল ক্লাউড স্টোরেজ পরিষেবা যেমন গুগল ড্রাইভ, ড্রপবক্স বা ওয়ানড্রাইভ ব্যবহার করা। এই পরিষেবাগুলি আপনাকে আপনার পিসি থেকে ফাইল আপলোড করতে এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ডাউনলোড করতে দেয়, বা বিপরীতে। এই পদ্ধতিটি ছোট ফাইলগুলি স্থানান্তর করার জন্য বা অন্যদের সাথে ফাইলগুলি ভাগ করার জন্য দুর্দান্ত, কারণ আপনি সরাসরি ফাইলটি স্থানান্তর করার পরিবর্তে একটি লিঙ্ক শেয়ার করতে পারেন৷

পদ্ধতি ৩: ব্লুটুথ  ব্যবহার করে

আপনি যদি অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজের মধ্যে ফাইল স্থানান্তরের জন্য একটি বেতার পদ্ধতি পছন্দ করেন তবে আপনি ব্লুটুথ ব্যবহার করতে পারেন। প্রথমে, পিসি এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই ব্লুটুথ সক্ষম করুন, তারপরে দুটি ডিভাইস যুক্ত করুন। ডিভাইসগুলো জোড়া হয়ে গেলে, আপনি পিসিতে ফাইল পাঠাতে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিটি ছোট ফাইল স্থানান্তর করার জন্য বা অন্যদের সাথে ফাইল শেয়ার করার জন্য দুর্দান্ত, কারণ আপনি একবারে একাধিক ডিভাইসে ফাইল পাঠাতে পারেন।

পদ্ধতি ৪: তৃতীয় পক্ষের সফ্টওয়্যার

তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যেমন AirDroid, আপনাকে Android এবং Windows সহ ডিভাইসগুলির মধ্যে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করতে দেয়। আপনি যখন একই নেটওয়ার্কে থাকেন তখন বড় ফাইল সহ ডিভাইসগুলির মধ্যে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করার জন্য এই পদ্ধতিটি দুর্দান্ত৷

পদ্ধতি ৫: ওয়াইফাই এর মাধ্যমে ফাইল স্থানান্তর

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজের মধ্যে ফাইল স্থানান্তরের জন্য আরেকটি জনপ্রিয় পদ্ধতি হল অ্যাপ ব্যবহার করা যেমন ShareIt বা অন্যান্য অনুরূপ অ্যাপ। এই অ্যাপ্লিকেশানগুলি আপনাকে wifi এর মাধ্যমে ফাইল স্থানান্তর করার অনুমতি দেয়, যার মানে আপনি একটি তারের সাথে আপনার ডিভাইসগুলিকে সংযুক্ত করার প্রয়োজন ছাড়াই ফাইল স্থানান্তর করতে পারেন৷

ফোন অ্যাপ ব্যবহার করে ফাইল সরান

আপনার ফোন অ্যাপটি একটি সহজ টুল যা আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার উইন্ডোজ পিসিতে সংযুক্ত করতে এবং উভয়ের মধ্যে ফাইলগুলিকে নির্বিঘ্নে সরাতে দেয়৷ আপনার ফোন অ্যাপ ব্যবহার করে ফাইলগুলি কীভাবে সরানো যায় সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

প্রথম ধাপঃ নিশ্চিত করুন যে আপনার পিসি এবং অ্যান্ড্রয়েড ডিভাইস একই Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে।

দ্বিতীয় ধাপঃ আপনার উইন্ডোজ পিসিতে আপনার ফোন অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন। এই অ্যাপটি মাইক্রোসফট স্টোর থেকে বিনামূল্যে পাওয়া যাচ্ছে।

তৃতীয় ধাপঃ আপনার পিসিতে আপনার ফোন অ্যাপটি খুলুন এবং “আপনার ফোন লিঙ্ক করুন” বোতামে ক্লিক করুন।

চতুর্থ ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে, আপনার ফোন কম্প্যানিয়ন অ্যাপটি খুলুন এবং আপনার ডিভাইসটিকে আপনার পিসির সাথে লিঙ্ক করার অনুরোধগুলি অনুসরণ করুন।

পঞ্চম ধাপঃ একবার আপনার ডিভাইস লিঙ্ক হয়ে গেলে, আপনি আপনার পিসিতে আপনার ফোন অ্যাপে “ফটো” এবং “ফাইল” ট্যাব দেখতে পাবেন।

ষষ্ঠ ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার পিসিতে ফাইলগুলি সরাতে, “ফাইলস” ট্যাবে ক্লিক করুন এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ফোল্ডারে নেভিগেট করুন যেখানে আপনি যে ফাইলগুলি সরাতে চান সেগুলি রয়েছে৷

 সপ্তম ধাপঃ আপনি যে ফাইলগুলি সরাতে চান তা নির্বাচন করুন এবং “কপি” বোতামে ক্লিক করুন। তারপরে আপনি আপনার পিসির ফোল্ডারে নেভিগেট করতে পারেন যেখানে আপনি ফাইলগুলি সংরক্ষণ করতে চান এবং “পেস্ট” বোতামে ক্লিক করুন৷

অষ্টম ধাপঃ আপনার পিসি থেকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাইলগুলি সরাতে, আপনার পিসির ফোল্ডারে নেভিগেট করুন যেখানে আপনি যে ফাইলগুলি সরাতে চান এবং সেগুলি নির্বাচন করুন৷ “কপি” বোতামে ক্লিক করুন, তারপরে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ফোল্ডারে নেভিগেট করুন যেখানে আপনি ফাইলগুলি সংরক্ষণ করতে চান এবং “পেস্ট” বোতামে ক্লিক করুন।

আপনার ফোন অ্যাপ ব্যবহার করে, আপনি অতিরিক্ত কেবল বা সফ্টওয়্যারের প্রয়োজন ছাড়াই সহজেই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এবং উইন্ডোজ পিসির মধ্যে ফাইলগুলি সরাতে পারেন৷ এটি আপনার ফাইলগুলি পরিচালনা করার এবং সেগুলিকে সংগঠিত রাখার একটি সুবিধাজনক এবং কার্যকর উপায় করে তোলে৷

ফাইলগুলিকে ইমেলের মাধ্যমে শেয়ার

একটি অ্যান্ড্রয়েড ডিভাইস এবং একটি উইন্ডোজ পিসির মধ্যে ফাইলগুলি সরানোর আরেকটি উপায় হল ইমেলের মাধ্যমে শেয়ার করা। এই পদ্ধতিটি বিশেষভাবে উপযোগী যখন আপনি ছোট ফাইল, যেমন নথি বা ছবি স্থানান্তর করতে চান এবং এটি কয়েকটি সহজ ধাপে করা যেতে পারে। ইমেলের মাধ্যমে ফাইলগুলিকে ভাগ করে কীভাবে সরানো যায় তা এখানে রয়েছে:

প্রথম ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে, ইমেল অ্যাপ খুলুন এবং একটি নতুন ইমেল রচনা করুন।

দ্বিতীয় ধাপঃ ইমেলে, সংযুক্তি বোতামে আলতো চাপুন (সাধারণত একটি পেপারক্লিপ আইকন দ্বারা প্রতিনিধিত্ব করা হয়) এবং আপনি যে ফাইলগুলি সরাতে চান তা নির্বাচন করুন৷ আপনি একবারে একাধিক ফাইল নির্বাচন করতে পারেন।

তৃতীয় ধাপঃ প্রাপকের ইমেল ঠিকানা যোগ করুন (আপনার উইন্ডোজ পিসি) এবং ইমেল পাঠান।

চতুর্থ ধাপঃ আপনার উইন্ডোজ পিসিতে, ইমেল খুলুন এবং সংযুক্তিগুলি ডাউনলোড করুন।

পঞ্চম ধাপঃ একবার ফাইলগুলি ডাউনলোড হয়ে গেলে, আপনি সেগুলিকে আপনার পিসিতে একটি নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করতে পারেন।

মনে রাখবেন যে এই পদ্ধতিটি বড় ফাইলগুলির জন্য আদর্শ নাও হতে পারে কারণ কিছু ইমেল পরিষেবা প্রদানকারীর কাছে পাঠানো যেতে পারে এমন সংযুক্তির আকারের একটি সীমা রয়েছে৷ এছাড়াও, আপনি যদি নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন হন তবে আপনার ফাইলগুলিকে ইমেলের মাধ্যমে পাঠানোর আগে এনক্রিপ্ট করা উচিত।

AirDroid অ্যান্ড্রয়েড অ্যাপস দিয়ে ফাইন ট্রান্সফার

AirDroid একটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ যা আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এবং একটি উইন্ডোজ পিসির মধ্যে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করতে দেয়। অ্যাপটি গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যায় এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সহজেই ডাউনলোড ও ইনস্টল করা যায়। AirDroid ব্যবহার করে ফাইল স্থানান্তর করার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

 প্রথম ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে AirDroid অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

 দ্বিতীয় ধাপঃ  অ্যাপটি খুলুন এবং আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

 তৃতীয় ধাপঃ আপনার উইন্ডোজ পিসিতে, একটি ওয়েব ব্রাউজার খুলুন এবং web.airdroid.com এ যান।

 চতুর্থ ধাপঃ  একই Google অ্যাকাউন্টে লগ ইন করুন যা আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করেছেন।

পঞ্চম ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে, AirDroid অ্যাপটি খুলুন এবং “ফাইলস” ট্যাবে যান।

ষষ্ঠ ধাপঃ আপনি যে ফাইলগুলি স্থানান্তর করতে চান সেই ফোল্ডারে নেভিগেট করুন এবং ফাইলগুলি নির্বাচন করুন।

 সপ্তম ধাপঃ “পাঠান” বোতামে আলতো চাপুন এবং গন্তব্য হিসাবে “কম্পিউটার” নির্বাচন করুন।

 অষ্টম ধাপঃ আপনার উইন্ডোজ পিসিতে, ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে ডাউনলোড হবে।

নবম ধাপঃ আপনি আপনার পিসি থেকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাইল আপলোড করতে AirDroid ওয়েব ইন্টারফেস ব্যবহার করতে পারেন।

AirDroid আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এবং উইন্ডোজ পিসির মধ্যে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করার জন্য একটি দরকারী অ্যাপ। এটি আপনাকে সহজে ফাইল স্থানান্তর করতে দেয় এবং এটি কেবল বা অতিরিক্ত সফ্টওয়্যারের প্রয়োজনীয়তা দূর করে। অ্যাপটিতে অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যেমন ওয়াইফাইয়ের মাধ্যমে ফাইল স্থানান্তর করার ক্ষমতা, এসএমএস গ্রহণ এবং পাঠানো, আপনার ফোন রিমোট কন্ট্রোল এবং আরও অনেক কিছু।

যারা বেতারভাবে ফাইল স্থানান্তর করতে চান তাদের জন্য AirDroid একটি দুর্দান্ত বিকল্প এবং এটি ব্যবহার করা সহজ। অ্যাপের সাহায্যে, আপনি ফাইলগুলিকে দ্রুত, সহজে এবং কোনও তারের সাথে আপনার ডিভাইসগুলিকে সংযুক্ত না করেই স্থানান্তর করতে পারেন৷

Pushbullet অ্যান্ড্রয়েড অ্যাপস দিয়ে ফাইন ট্রান্সফার

Pushbullet হল আরেকটি অ্যাপ যা একটি Android ডিভাইস এবং একটি Windows PC এর মধ্যে ফাইল স্থানান্তর করতে ব্যবহার করা যেতে পারে। এটি একটি বিনামূল্যের অ্যাপ যা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। এখানে Pushbullet ব্যবহার করে ফাইল স্থানান্তর করার জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

প্রথম ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এবং উইন্ডোজ পিসি উভয়েই পুশবুলেট অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

 দ্বিতীয় ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এবং উইন্ডোজ পিসি উভয়েই একটি পুশবুলেট অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন।

 তৃতীয় ধাপঃ আপনার Android ডিভাইসে, Pushbullet অ্যাপটি খুলুন এবং “মেনু” বোতামে যান।

 চতুর্থ ধাপঃ “একটি ফাইল পাঠান” নির্বাচন করুন এবং আপনি যে ফাইলটি স্থানান্তর করতে চান তা নির্বাচন করুন।

 পঞ্চম ধাপঃ: উপলব্ধ ডিভাইসের তালিকা থেকে গন্তব্য ডিভাইস (উইন্ডোজ পিসি) চয়ন করুন।

  ষষ্ঠ ধাপঃ আপনার উইন্ডোজ পিসিতে, পুশবুলেট অ্যাপটি খুলুন এবং “মেনু” বোতামে যান।

 সপ্তম ধাপঃ “প্রাপ্ত ফাইল” নির্বাচন করুন এবং আপনি সেখানে স্থানান্তরিত ফাইলটি পাবেন।

 অষ্টম ধাপঃ আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাইল পাঠাতে আপনার উইন্ডোজ পিসিতে “একটি ফাইল পাঠান” বিকল্পটি ব্যবহার করতে পারেন।

Pushbullet হল আপনার Android ডিভাইস এবং Windows PC এর মধ্যে ফাইল স্থানান্তর করার একটি সহজ এবং সুবিধাজনক উপায়। অ্যাপটি ব্যবহার করা সহজ এবং আপনাকে দ্রুত এবং সহজে ফাইল স্থানান্তর করতে দেয়। অ্যাপটিতে অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যেমন লিঙ্ক পাঠানো, পাঠ্য, এমনকি অন্যান্য ডিভাইসের সাথে চ্যাট করা।

যারা ওয়্যারলেস এবং দ্রুত ফাইল স্থানান্তর করতে চান তাদের জন্য পুশবুলেট একটি দুর্দান্ত বিকল্প, এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স সহ একাধিক প্ল্যাটফর্মে কাজ করে, এটি ওয়েব ব্রাউজার এবং ক্রোম এক্সটেনশনেও কাজ করে। Pushbullet এর সাহায্যে, আপনি ফাইলগুলিকে সহজে স্থানান্তর করতে পারেন এবং আপনার ডিভাইসগুলিকে একটি তারের সাথে সংযুক্ত না করে।

একটি ইউএসবি কেবল, ক্লাউড পরিষেবা, ব্লুটুথ, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার এবং ওয়াইফাইয়ের মাধ্যমে ফাইল স্থানান্তর সহ একটি অ্যান্ড্রয়েড ডিভাইস এবং একটি উইন্ডোজ পিসির মধ্যে ফাইল স্থানান্তর করার বিভিন্ন উপায় রয়েছে৷ প্রতিটি পদ্ধতির নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে, তাই আপনার প্রয়োজন অনুসারে সবচেয়ে উপযুক্ত একটি বেছে নিন।

Leave a Comment