মোবাইল দিয়ে ছবি এডিট করার উপায় জেনে নিন।

আপনি কি ভাল মোবাইল দিয়ে ফটো এডিটিং করতে চান,  তাহলে আমাদের ওয়েবসাইটের আর্টিকেলটি পড়তে থাকুন এবং জানুনমোবাইল দিয়ে ছবি এডিট করার উপায় জেনে নিন। এখন ঘরে বসে আপনার মোবাইলে ফোন দেই আপনার ছবি আপনি নিজেই এডিটিং করতে পারেন শুধু একটি ফটো এডিটিং সফটওয়্যার  ব্যবহার করে।  আপনি ঘরে বসে আপনার মোবাইলে আপনার ছবি এডিটিং করতে পারেন শুধু আপনাকে করতে হবে আপনার স্মার্টফোনের গুগল প্লে স্টোরে গিয়ে একটি ফটো এডিটিং সফটওয়্যার ডাউনলোড  এবং আপনার মোবাইলে ইন্সটল করে, আপনার ফটো নিজে নিজে এডিটিং করুন ।

বর্তমান সময়ের ব্যাপক প্রসারিত একটি সোশ্যাল মিডিয়া একাউন্ট হচ্ছে ফেসবুক অ্যাকাউন্ট,  টুইটার একাউন্ট এবং instagram একাউন্ট,  এই সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলোতে অনেকেই ছবি বা ফটো শেয়ার করতে পছন্দ করেন। আর এই ছবি অনেক সুন্দর এবং চকচকে ফটো আপলোড করতে অবশ্যই ফটো এডিটিং সফটওয়্যার ব্যবহার করে আপনার ছবি সুন্দর করে সোশ্যাল মিডিয়া একাউন্টে শেয়ার করতে পারেন।

মোবাইল দিয়ে ছবি এডিট করার উপায়

আর নিজে নিজে ফটো এডিটিং করার উপায় গুলো আজ আমরা আলোচনা করব,  কিভাবে একটি সুন্দর ছবি আপনার সোশ্যাল মিডিয়া একাউন্ট যেমন facebook, twitter, instagram এ আপলোড করবেন। আরে সুন্দর ছবি আপলোড করার জন্য আপনাকে কিছু দিকনির্দেশনা মানতে হবে সেগুলো হলো। আপনাকে একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থাকতে হবে,  আপনার অ্যান্ড্রয়েড মোবাইলের গুগল প্লে স্টোরে গিয়ে আপনার পছন্দমত একটি ফটো এডিটর অ্যাপস ইনস্টল করতে হবে।  আর এই অ্যাপসের সাহায্যে আপনার একটি সুন্দর ছবি আপলোড করতে পারেন, মোবাইল দিয়ে ছবি এডিট করার উপায় জেনে নিন।

মোবাইল দিয়ে ছবি এডিট করার এপস – (Android photo editor apps)

নিম্নোক্ত আলোচনায় বিভিন্ন ফটো এডিটিং সফটওয়্যার নিয়ে আলোচনা করব আপনার যে সফটওয়্যারটি ভালো লাগে সেই সফটওয়্যারটি ইন্সটল করে আপনার কাজ চালিয়ে যেতে পারেন। নিত্য ফটো  এডিটিং software গুলো দেওয়া হল-

Snapseed editor ছবি এডিট সফটওয়্যার

Snapseed ফটো এডিটিং অ্যাপ ব্যবহার করতে, আপনাকে প্রথমে আপনার ডিভাইসে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, এটি খুলুন এবং আপনি যে ফটোটি সম্পাদনা করতে চান সেটি নির্বাচন করুন। তারপরে, আপনি আপনার ফটো উন্নত এবং সংশোধন করতে অ্যাপের মধ্যে উপলব্ধ বিভিন্ন সম্পাদনা সরঞ্জাম এবং ফিল্টার ব্যবহার করতে পারেন। Snapseed অফার করে এমন কিছু সরঞ্জামগুলির মধ্যে রয়েছে উজ্জ্বলতা, বৈসাদৃশ্য, স্যাচুরেশন এবং তীক্ষ্ণতা সামঞ্জস্য করার ক্ষমতা, সেইসাথে ফিল্টার প্রয়োগ করার ক্ষমতা, ছবি কাটছাঁট এবং ঘোরানোর ক্ষমতা এবং ছবির নির্দিষ্ট এলাকায় নির্বাচনী সমন্বয় করা। একবার আপনি আপনার ফটো সম্পাদনা শেষ করলে, আপনি এটিকে আপনার ডিভাইসে সংরক্ষণ করতে পারেন বা সরাসরি সামাজিক মিডিয়াতে শেয়ার করতে পারেন৷

 অন্যতম ছবি এডিটিং অ্যাপস AirBrush : Easy photo editor 

একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে AirBrush ফটো এডিটিং অ্যাপ ব্যবহার করতে, আপনাকে প্রথমে Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, এটি খুলুন এবং আপনি যে ফটোটি সম্পাদনা করতে চান সেটি নির্বাচন করুন।

অ্যাপটিতে আপনার ফটো সম্পাদনা করার জন্য বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে, যেমন:

মৌলিক সম্পাদনা: আপনি আপনার ছবির উজ্জ্বলতা, বৈসাদৃশ্য এবং স্যাচুরেশন সামঞ্জস্য করতে পারেন।

স্কিন এডিটিং: ত্বকের যেকোনো অবাঞ্ছিত দাগ দূর করতে আপনি অ্যাপটির দাগ এবং পিম্পল রিমুভার ব্যবহার করতে পারেন এবং আপনার হাসি উজ্জ্বল করতে দাঁত সাদা করার বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

মেকআপ: আপনি আপনার ফটোতে ভার্চুয়াল মেকআপ যেমন লিপস্টিক, আইশ্যাডো এবং মাস্কারা প্রয়োগ করতে অ্যাপের মেকআপ বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

ফিল্টার: অ্যাপটি বেছে নেওয়ার জন্য বিভিন্ন ধরনের ফিল্টার অফার করে যা আপনি আপনার ফটোতে প্রয়োগ করতে পারেন।

বডি এডিটিং: আপনি অ্যাপের বডি এডিটিং ফিচার ব্যবহার করে আপনার শরীরের বিভিন্ন অংশের রিসাইজ এবং রিশেপ করতে পারেন যাতে আপনাকে আরও পাতলা বা লম্বা দেখায়।

একবার আপনি আপনার ফটো সম্পাদনা শেষ করলে, আপনি এটিকে আপনার ডিভাইসে সংরক্ষণ করতে পারেন বা সরাসরি সামাজিক মিডিয়াতে শেয়ার করতে পারেন ৷

 সর্বাধিক ব্যবহৃত  Adobe photoshop express ছবি এডিটিং সফটওয়্যার

একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে Adobe Photoshop Express ব্যবহার করতে, আপনাকে প্রথমে Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, এটি খুলুন এবং আপনি যে ফটোটি সম্পাদনা করতে চান সেটি নির্বাচন করুন।

অ্যাডোব ফটোশপ এক্সপ্রেস অফার করে এমন কিছু মৌলিক সম্পাদনা বৈশিষ্ট্য এখানে রয়েছে:

মৌলিক সমন্বয়: আপনি আপনার ছবির উজ্জ্বলতা, বৈসাদৃশ্য, এক্সপোজার এবং সাদা ব্যালেন্স সামঞ্জস্য করতে পারেন।

ক্রপ এবং ঘোরান: আপনি পছন্দসই রচনায় আপনার ফটো ক্রপ এবং ঘোরাতে পারেন।

ফিল্টার: আপনি আপনার ফটোতে বিভিন্ন ধরনের ফিল্টার প্রয়োগ করতে পারেন, যেমন কালো এবং সাদা, ভিনটেজ এবং আরও অনেক কিছু।

নিরাময় এবং লাল-চোখ অপসারণ: আপনি আপনার ছবির যেকোনো অবাঞ্ছিত দাগ বা দাগ অপসারণ করতে নিরাময় সরঞ্জামটি ব্যবহার করতে পারেন এবং আপনার ফটোতে লাল চোখ অপসারণ করতে রেড-আই রিমুভাল টুল ব্যবহার করতে পারেন।

পাঠ্য এবং স্টিকার: আপনি আপনার ফটোতে পাঠ্য এবং স্টিকার যোগ করতে পারেন

শেয়ারিং: আপনি ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার সম্পাদিত ফটোগুলি সংরক্ষণ এবং শেয়ার করতে পারেন।

একবার আপনি আপনার ফটো সম্পাদনা শেষ করলে, আপনি এটিকে আপনার ডিভাইসে সংরক্ষণ করতে পারেন বা সরাসরি সামাজিক মিডিয়াতে শেয়ার করতে পারেন ৷

 আরো একটি গুরুত্বপূর্ণ অ্যান্ড্রয়েড সফটওয়্যার PhotoDirector 

অ্যান্ড্রয়েডের জন্য ফটোডিরেক্টর হল একটি ফটো এডিটিং অ্যাপ যা আপনাকে আপনার মোবাইল ডিভাইসে অত্যাশ্চর্য ফটোগুলি উন্নত করতে, সম্পাদনা করতে এবং তৈরি করতে দেয়। PhotoDirector ব্যবহার করে একটি ফটো সম্পাদনা শুরু করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

অ্যাপটি খুলুন এবং নীচের নেভিগেশন বারে “সম্পাদনা” বোতামে আলতো চাপুন

আপনি সম্পাদনা করতে চান ছবি নির্বাচন করুন

অ্যাপে উপলব্ধ বিভিন্ন সম্পাদনা সরঞ্জামগুলি ব্যবহার করুন, যেমন ক্রপ, ঘোরান, আলো সামঞ্জস্য করুন, ফিল্টার প্রয়োগ করুন এবং পাঠ্য বা স্টিকার যোগ করুন

একবার আপনি সম্পাদনা শেষ করলে, আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে “সংরক্ষণ করুন” বোতামে আলতো চাপুন৷

এছাড়াও আপনি অ্যাপ থেকে সরাসরি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার সম্পাদিত ছবি শেয়ার করতে পারেন

এটি ব্যবহার করা সহজ অ্যাপ এবং আপনি যেতে যেতে বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে পারেন৷

PicsArt অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে

PicsArt অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একটি জনপ্রিয় ফটো এডিটিং অ্যাপ। PicsArt ব্যবহার করে একটি ফটো সম্পাদনা শুরু করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপটি খুলুন এবং নীচের নেভিগেশন বারে “সম্পাদনা” বোতামে আলতো চাপুন
  • আপনি সম্পাদনা করতে চান ছবি নির্বাচন করুন
  • অ্যাপে উপলব্ধ বিভিন্ন সম্পাদনা সরঞ্জামগুলি ব্যবহার করুন, যেমন ক্রপ, ঘোরান, আলো সামঞ্জস্য করুন, ফিল্টার প্রয়োগ করুন এবং পাঠ্য বা স্টিকার যোগ করুন
  • এছাড়াও আপনি আপনার ফটো স্বয়ংক্রিয়ভাবে উন্নত করতে “ম্যাজিক” বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন
  • একবার আপনি সম্পাদনা শেষ করলে, আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে “সংরক্ষণ করুন” বোতামে আলতো চাপুন৷
  • এছাড়াও আপনি অ্যাপ থেকে সরাসরি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার সম্পাদিত ছবি শেয়ার করতে পারেন।

PicsArt-এ কোলাজ মেকার, ক্যামেরা, অঙ্কন সরঞ্জাম এবং আরও অনেক কিছুর মতো সৃজনশীল সরঞ্জাম রয়েছে, আপনি যেতে যেতে এই বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে পারেন এবং আপনার ফটোগুলিকে আরও সৃজনশীল করে তুলতে পারেন।

আরেকটি গুরুত্বপূর্ণ এন্ড্রয়েড অ্যাপস Bonfire Photo Editor Pro 

একটি Android ডিভাইসে Bonfire Photo Editor Pro ব্যবহার করে একটি ফটো সম্পাদনা করতে, আপনাকে প্রথমে Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, এটি খুলুন এবং প্রধান মেনু থেকে “ফটো সম্পাদনা করুন” বিকল্পটি নির্বাচন করুন। এটি আপনাকে আপনার ডিভাইসের গ্যালারি থেকে একটি ফটো নির্বাচন করার অনুমতি দেবে যা আপনি সম্পাদনা করতে চান৷

ফটোটি এডিটরে খোলা হয়ে গেলে, আপনি ফটো উন্নত করতে বিভিন্ন সম্পাদনা সরঞ্জাম যেমন ক্রপ, ফিল্টার, সমন্বয় সরঞ্জাম, পাঠ্য এবং স্টিকার ব্যবহার করতে পারেন। একবার আপনি সম্পাদনা করা হয়ে গেলে, আপনি ফটোটি আপনার ডিভাইসে সংরক্ষণ করতে বা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন ৷

Cymera Camera এপিকে ব্যবহার করে

একটি Android ডিভাইসে Cymera ক্যামেরা ব্যবহার করে একটি ফটো সম্পাদনা করতে, আপনাকে প্রথমে Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, এটি খুলুন এবং একটি ফটো তুলতে “ক্যামেরা” আইকন বা “গ্যালারী” আইকনটি নির্বাচন করুন যা আপনি সম্পাদনা করতে চান আপনার ডিভাইসের গ্যালারি থেকে একটি ফটো নির্বাচন করুন৷ আপনার ফটো থাকার পরে, স্ক্রিনের নীচে “সম্পাদনা” বোতামে আলতো চাপুন।

এটি সম্পাদনা সরঞ্জামগুলি খুলবে, যেখানে আপনি আপনার ফটো উন্নত করতে বিভিন্ন বিকল্প যেমন ফিল্টার, প্রভাব, ফ্রেম, স্টিকার এবং আরও অনেক কিছু ব্যবহার করতে পারেন। একবার আপনি সম্পাদনা করা হয়ে গেলে, আপনি ফটোটি আপনার ডিভাইসে সংরক্ষণ করতে বা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন

উপরোক্তা আলোচনার মধ্যে আমরা বিভিন্ন অ্যান্ড্রয়েড এর ফটো বা ছবি এডিটিং সফটওয়্যার এর কথা আলোচনা করেছি । আশা করি আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা নিজে নিজে আপনার ছবি সুন্দর করে এডিটিং করতে পারবেন,  আরো কোন সমস্যা বললে আমাদের ওয়েবসাইট কমেন্ট করতে পারেন ধন্যবাদ। 

Leave a Comment